-->

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড

আপনারা হয়ত সবাই জানেন ইউটিউবের মতো ফেসবুক এখন একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মে পরিণত হয়েছে। বিভিন্ন ভিডিও নির্মাতারা খুব উতৎসাহের সাথে তাদের ভিডিও গুলি ফেসবুকে আপলোড করছেন। এই ভিডিওগুলি প্রায়শই ফেসবুকে ব্রাউজ করার সময় আমাদের মন ছুঁয়ে যায়। এবং ভিডিও গুলো ডাউনলোড করে এবং ইন্টারনেট সংযোগ ছাড়াই মোবাইল ফোনের মেমোরিতে রাখতে ইচ্ছে করে কিন্ত ডাউনলোড করা কোন অপশন না থাকা আমরা চাইলেও ফেসবুক ভিডিও ডাউনলোড না। তাই আজ আপনাদের জন্য নিয়ে আসলাম কিভাবে খুব সহজে ফেশবুক থেকে আপনার পছন্দে ভিডিও গুলো ডাউনলোড করা যায় সে বিষয়ে আলোচনা করতে।


আজকে এই পোস্ট থেকে আপনি আপনার যে কোন ডিভাইস দিয়ে যে মোবাইল, কম্পিউটার বা ল্যাপটপ দিয়ে কোন প্রকার ঝামেলা ঝামেলা ছাড়াই খুব সহজেই ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারবেন ।

ইউটিউব ভিডিও ডাউনলোডের জন্য অফিসিয়াল ডাউনলোড সিস্টেম থাকলেও ফেসবুকের নিজস্ব ডাউনলোড সিস্টেম নেই। সুতরাং সাধারণভাবে আমরা ফেসবুক থেকে ভিডিও গুলি ডাউনলোড করতে পারি না। 

আরও পড়ুনঃ 

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই ২০২১ 

নতুন মুভি ডাউনলোড করার ওয়েবসাইট

ফেসবুক ভিডিও ডাউনলোড করার উপায়

আপনি মোট চারটি উপায় ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারবেন।
১। মোবাইল অ্যাপের মাধ্যম ফেসবুক ভিডিও ডাউনলোড
২। মোবাইল ভার্শন ফেশবুক লিংক দিয়ে ফেসবুক ভিডিও ডাউনলোড
৩। ওয়েবসাইটে লিংক প্রবেশরে মাধ্যমে  ফেসবুক ভিডিও ডাউনলোড
৪। ক্রোম এক্সটেনশনের মাধ্যমে ফেসবুক ভিডিও ডাউনলোড

মোবাইল দিয়ে ফেসবুক ভিডিও ডাউনলোড

শুরু আলোচনা করব মোবাইল অ্যাপের মাধ্যম কিভাবে  ফেশবুক থেকে ভিডিও ডাউনলোড করবেন। যদিও ফেসবুক থেকে ভিডিও ডাউনলোডের জন্য অনেকগুলি অ্যান্ড্রয়েড অ্যাপ বা ডাউনলোডার রয়েছে। কিন্ত সেগুলি মধ্যে এ্যাপেই  সমানভাবে নিরাপদ এবং কার্যকর নয়।

এক্ষেত্রে আমি  ব্যক্তিগত ভাবে FastVid নামের আন্ডোরিড অ্যাপটি আমার কাছে বেশ কার্যকর এবং নিরাপদ বলে মনে হয়েছিল। আপনি সহজেই প্লে স্টোরটিতে এই অ্যাপটি খুঁজে পেতে পারেন। 

মোবাইল অ্যাপের দিয়ে ফেসবুক ভিডিও ডাউনলোড

FastVid ফেসবুকের ভিডিও ডাউনলোডার হল সবচেয়ে জনপ্রিয় FastVid   ডাউনলোডার অ্যাপ্লিকেশনটি যা বিশেষ করে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড  করতে এবং বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে সংরক্ষণ করার জন্য তৈরী করছে অ্যাপ্লিকেশন কম্পানি, এটি দিয়ে আপনি ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে  পারছেন কোন রোকম লগইন ছাড়াই ভিডিও লিঙ্ক / URL ব্যবহার করে আপনার ডিভাইসে সংরক্ষণ করতে পারবেন।



FastVid  ফেসবুক ভিডিও ডাউনলোডারটি ১০০% সুরক্ষিত। এছাড়াও FastVid App টিতে তার নিজস্ব ব্রাউজার আছে যা ব্যবহার করে আপনার ফেসবুক অ্যাকাউন্ট ব্রাউজ করতে পারবেন। এটি আপনার গোপনীয়তা রক্ষা করে। এই পদ্ধতিতে কোনো Private গ্রুপে শেয়ার বা প্রকাশ করা ভিডিও কিংবা আপনার কোনো যদি ফ্রেন্ডের প্রাইভেসি “Friends/Friends Of Friends/Custom” করে রেখে ভিডিও পাবলিশ সেগুলোও ও ডাউনলোড করতে পারবেন। শুধু কি তাই আপনি চাইলে লাইভসহ যেকোনো প্রকার ভিডিও ডাউনলোড করতে পারবেন।

FastVid  নিজস্ব ব্রাউজার ব্যবহার করে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার নিয়ম:- প্রথমে আপনার ওয়ালে লগইন করুন এবং ব্রাউজ করুন। এবার যে ভিডিও ডাউনলোড করতে চান তা ক্লিক করুন। আপনার ডিভাইসে  ডাউনলোড বাটনে ক্লিক করুন। এবার দেখুন  ডাউনলোড শুরু হয়েছে। 

মোবাইল দিয়ে ফেসবুক ভিডিও ডাউনলোড

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার সহজ উপায়

এবার আমরা যে পদ্ধতি টি নিয়ে আলোচনা করব এখানে কোনও অ্যাপস বা সফ্টোয়ার ডাউনলোড করার দরকার হবে না। কেবল নীচের পদক্ষেপ গুলি অনুসরণ করলেই হয়ে যাবে। এই পদ্ধতি প্রয়োগ করে আপনি দুই মিনিটের মধ্যে যে কোনও ভিডিও ডাউনলোড করতে পারেন। সবার আগে মোবাইল থেকে ফেসবুক অ্যাপটি খুলুন। তারপরে আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেই ভিডিও থাম্বনেইলের উপরের ডানদিকে 3 তম ডট ক্লিক করুন।

এবার দেখুন Copy Link থেকে ভিডিওর লিংকটি কপি করুন। এবার ফেসবুক ভিডিও ডাউনলোড করতে আপনাকে একটি ব্রাউজার সাহায্য নিতে হবে।

আপনার মোবাইলে যে কোনও ব্রাউজার অপেন করুন। এখন এটি ব্রাউজারে সার্চ বারে আপনার কপি করা লিংকটি পেস্ট করুন এবং অনুসন্ধান করুন।

এখন দেখুন ভিডিওটি ফেসবুক ওয়েবসাইটে অপেন হবে। তবে ফেসবুক ওয়েব মোবাইল সংস্করণে ভিডিও ডাউনলোড করার কোনও বিকল্প নেই। এর জন্য আপনাকে ফেসবুকের বেসিক সংস্করণে যেতে হবে, এটি কীভাবে করবেন নিচে দেখুন।



উপরের সার্চ বারে আপনি যে লিঙ্কটি দেখতে পাচ্ছেন সেখানে  m. facebook. com লেখা আছে তা দেখুন। এবার আপনি m এর পরে basic যোগ করুন। এভাবে (mbasic.facebook .com) টাইপ করে অনুসন্ধান করুন। তারপরে সেই ভিডিওটি বেসিক ফেসবুক সংস্করণে অপেন হবে। এখন ভিডিওটি basic ফেসবুক  প্লে হলে আবার 3 ডট ক্লিক করুন। এবার আপনি এখানে সরাসরি  ডাউনলোড  দেখতে পাবেন। সেখান থেকে সরাসরি আপনার মোবাইলে ভিডিওটি ডাউনলোড করুন। ৱ

আরও পড়ুনঃ  গেম ডাউনলোড করুন ২০২১ 

গ্রাফিক্স ডিজাইন কি ? কেন কিভাবে?

ওয়েবসাইটটি দিয়ে ফেসবুক ভিডিও ডাউনলোড করার উপায়

ফেসবুক ভিডিও ডাউনলোড করার জন্য বেশ কয়েকটি থার্ড পার্টি ওয়েরসাইট রয়েছে এগুলোর মধ্যে বেস্ট ওয়েবসাইট গুলো নিয়ে আজ আমি আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি। এই ওয়েবসাইট গুলির মাধ্যমে ফেসবুক থেকে ভিডিওগুলি ডাউনলোড করতে আপনাকে অবশ্যই পছন্দের ভিডিওর লিঙ্কটি খুঁজে বের করতে হবে।

শুরুতে জেনে নিন কিভাবে ফেশবুক থেকে লিংক কপি করতে হয় বা ফেসবুক ভিডিও এর লিংক খুঁজে পাচ্ছেন না? খুবই সহজে ফেসবুকের কোনো পোস্ট ছবি বা ভিডিও এর লিংক খুঁজে পেতে নিম্নলিখিত ধাপসমূহ খেয়াল করুন।

মোবাইল ব্যবহারকারী হলে ফেসবুকের মোবাইল অ্যাপ এবং পিসি ব্যবহারকারী হলে যেকোনো ব্রাউজার দিয়ে ফেসবুকে লগইন করুন

এবার যে পোস্টের ছবি বা ভিডিও এর লিংক কপি পেতে চাইছেন, সেটির উপরের দিকের ডান পাশে থাকা ৩ ডট ''' আইকনে ক্লিক করুন।

এবার Copy Link এ বাটনে ক্লিক করুন। ব্যাস হয়ে গেল লিংক কপি।

লিংক তো কপি করলেন এবার চলুন সেই 'ভিডিওটি কিভাবে ডাউনলোড করবেন দেখে নেই'।

FBDown দিয়ে ফেসবুক ভিডিও ডাউনলোড

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার জন্য অনেকগুলি ওয়েবসাইট রয়েছে। FBDown . Net সাইটটি আমার কাছে মোটা মোটি ভালো লেগেছে। আমিও এটি মাঝে মাঝে ব্যবহার করি ফেশবুক ভিডিও ডাউনলোড করার জন্য। এই ওয়েব সাইট থেকে ফেসবুক ভিডিও ডাউনলোড করতে এই পদক্ষেপ গুলি অনুসরণ করুন।

পদক্ষেপ ১: ফেসবুকে লগইন এবং আপনার পছন্দের ভিডিওর লিঙ্কটি কপি করুন।
পদক্ষেপ ১: FBDown . Net ভিজিট করুন এবং আপনার কপি করা লিঙ্কটি পেস্ট করুন।
পদক্ষেপ ৩: ডাউনলোড বাটনে ক্লিক করুন।

এই পদ্ধতিতে শুধু মাত্র Public করে প্রকাশ করা যেকোনো ভিডিও এবং বিভিন্ন পেজের ভিডিওগুলো ডাউনলোড করতে পারবেন। কিন্তু Private করা ভিডিও বা Private গ্রুপ গুলো থেকে আপনি চাইলেও ভিডিও ডাউনলোড করতে পারবেন না।। এধরনের 'Private ভিডিও ডাউনলোড' করার জন্য উপরোক্ত দেখানো পদ্ধতিতে ডাউনলোড করতে হবে।


এছাড়াও আরও কিছু ওয়েবসাইট রয়েছে আপনি চাইলে সেগুলোও ব্যবহার করতে পারেন সাইট গুলোর মধ্যে ভালো ভালো কয়েকটি ওয়েবসাইট নিচে দিয়ে দিলাম।

১। getfvid . com
ওয়েবসাইটের মধ্যমেও আপনি একই নিয়মে ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারবেন। কোন সমস্য হবে না।

২। fbdownloader . net এটি ও খুব ভালো সাইট চাইলে ব্যবহার করা যেতে পারে।

৩। keepvid . pro এই অনেক ভালো একটি ওয়েব সাইট এখান আপনি শুধু ফেশবুক ভিডিও ডাউনলোড নয় আরও বেশ কয়েকটি সোস্যাল মিডিয়া থেকে ভিডিও ডাউনলোড অ্যাপস পেয়ে যাবেন যেমন : 'অ্যান্ড্রয়েডের জন্য ইউটিউব ডাউনলোডার'. Spotify সঙ্গীত ডাউনলোডার, ফেসবুক প্রাইভেট ভিডিও ডাউনলোডার, ইনস্টাগ্রাম ভিডিও ডাউনলোডার, 'ইউটিউব প্লেলিস্ট ডাউনলোডার', ডেইলিমোটিন ভিডিও ডাউনলোডার, টিকটোক ভিডিও ডাউনলোডার, 

 Extensions দিয়ে ফেসবুক ভিডিও ডাউনলোড

এবার আসি কিভাবে Extensions সাহায্যে কিভাবে ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারবেন। শুধুতে একটি মজার ব্যপার হলো Extensions মাধ্যমে আপনি মোবাইল অ্যাপের মতই যে কোনও privacy তে থাকা বা Private করে রাখা ভিডিও অনায়েসে ডাউনলোড করতে পারেন। এছাড়াও, আরও কিছু সুবিধা পাওয়া যাবে।

যেমন: Extensions ব্যবহারে জন্য মোবাইলের মত কোনও অ্যাপ্লিকেশন বা থার্ড পার্টি ওয়েবসাইট ভিজিটের প্রয়োজন নেই।

ব্যাউজারে Extensions দেওয়া থাকলে ডাউনলোড বাটন ভিডিওর ঠিক নীচে অটোমেটিক চল আসে তাই ডাউনলোড জন্য সময় নষ্ট হয় না।

HD ভিডিওর সাইজ নিজ থেকে নির্বাচন করে ডাউনলোড করা যায়।

ব্যাউজারে Extensions যুক্ত করার নিয়ম

যে ভিডিও ডাউনলোড করতে চাইছেন সেটার নিচে দেখুন কিছু অপশন আছে। ওখান থেকে প্রয়োজন অনুযায়ী সাইজ বাছাই করে ডাউনলোড করে নিতে পারবেন।


 

আপনার  ক্রোম ব্রাউজারে Extensions যুক্ত করতে প্রথমে বাম কর্নারে Apps বাটনে ক্লিক করতে করুন। এরপর Social Video Downloader লিখে সার্চ করুন  এবার ওই Extensions টির উপর ক্লিক ক্লিক করুন এবং Add To Chrome বাটনে ক্লিক করুন কাজ এবা এটি ডাউনলোড হয়ে অটোমেটিক আপনার ক্রোমেযুক্ত হয়ে যাবে।

Chrome ব্যাউজারে Extensions যুক্ত করে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন।

পদক্ষেপ ১: ক্রোম ব্রাউজার দিয়ে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করুন। 

পদক্ষেপ 3: আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান তার নীচে কয়েকটি অপশন রয়েছে সেখান থেকে প্রয়োজন অনুযায়ী সাইজ নির্বাচন করুন এবং ডাউনলোড করুন।

 আজ এ পর্যন্তই  আমার আজকেই এই পোস্ট সম্পর্কিত আপনার যদি কোনও প্রশ্ন বা পরামর্শ থাকে তবে নীচের মন্তব্যে আমাকে জানান আমি আপনাদের পরামর্স সাদরে গ্রহন করব।


আপনার জন্য নির্বাচিত পোষ্ট সমুহ

একটি মন্তব্য পোস্ট করুন