ত্বক ও চুলের সৌন্দর্যে পদ্ম/শাপলাফুলের উপকারিতা

'এশীয় মহাদেশের সংস্কৃতির সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছে পদ্মফুল। শুধু বাংলাদেশ আর ভারত নয়', 'ভিয়েতনামেরও জাতীয় ফুল পদ্ম/শাপলাফুল' । সংস্কৃতি এবং ধর্মীয় ক্ষেত্রে এই ফুলের ব্যবহার বিশেষভাবে উল্লেখযোগ্য। এই ফুলের বীজ সৌন্দর্য ধরে রাখতে এবং বাড়াতে কাজে দেয়। বিশেষ করে মানুষের ত্বক এবং চুলের যত্ন নিতে পদ্মবীজ মহৌষধের কাজ করে। আসুন দেখে নেেই কী কী উপকারিতা আছে পদ্মবীজের।

 ত্বক ও চুলের সৌন্দর্য বাড়াতে পদ্ম/শাপলাফুলের জুরি নেই! জেনে নিন উপকারিতা

  1. যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁদের অনেকেই ব্রণ নিয়ে খুবই সমস্যায় ভোগেন। তাছাড়া অতিরিক্ত তৈলাক্ত ত্বক দেখতেও ভাল লাগেনা। পদ্মবীজের তেল ব্যবহার করে চামড়ায় তেলের ভাব কমানো যায়। এত ব্রণ হওয়া টাকেই আটকায় ম্যাজিকের মতো। অ্যারোমাথেরাপিতে পদ্মবীজের তেলের বহুল ব্যবহার রয়েছে।
  2. শুকনো ত্বককে জেল্লা দিতে এই ফুলের নির্যাস ব্যবহৃত হয়। এর মধ্যে প্রাকৃতিকভাবে আর্দ্রতা প্রদানকারী উপাদান রয়েছে যা কোঁচকানো/বাকা চামড়ার বাদামি স্পট মিলিয়ে দতে সাহায্য করে।
  3. চামড়ায় ভাঁজ পড়া   শুকনো ত্বকের সঙ্গে অনেকের চামড়ায় কম বয়সেই ভাঁজ পড়ে যায়। পদ্মবীজের নির্যাস ব্যবহার করলে তাৎক্ষণিক কাজ করে প্রমানিত। এই কারণেই সৌন্দর্যবর্ধক পণ্যতে পদ্ম/শাপলাফুল এবং পদ্ম/শাপলাফুলেবীজের নির্যাস মেশানো হয়।
  4. চুলের জন্যও উপকারী শুধু ত্বক নয়, চুলের জন্যও উপকারী জাতীয় এই ফুল। এই কারণেই আমরা যেসব কন্ডিশনার ব্যবহার করি, তাতে মেলানো থাকে পদ্ম/শাপলাফুলের  নির্যাস। চকচকে, মজবুত চুল পেতে তাই ব্যবহার করুন পদ্মফুল।
  5. চুল পেকে যায় কিংবা ধূসর হওয়া অনেকেরই কম বয়সে চুল পেকে যায় কিংবা ধূসর হয়ে যায়। পদ্মের এসেনশিয়াল তেলে আছে এমন উপাদান যা ধূসর চুলে কে আবার আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যায়।
  6. চকচকে এবং কালো চুল চকচকে এবং কালো চুল তো হল। কিন্তু যদি চুলই না থাকে তবে? এই সমস্যাতেও কাজে আসবে পদ্ম/শাপলাফুল। ব্যবহার করুন পদ্মের নির্যাস।

আরও পরুন : ছেলেদের কিছু গোপন বা যৌন সমস্যা ও তার কারণ জেনে নিন

 আরও পরুন:  চুল ঝরে পড়ার সমস্যার সমাধানে পিআরপি




0 Response to "ত্বক ও চুলের সৌন্দর্যে পদ্ম/শাপলাফুলের উপকারিতা"

একটি মন্তব্য পোস্ট করুন

আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel